রাশিয়াতে ইসলামের স্বর্ণালী ইতিহাস

রাশিয়াতে ইসলামের স্বর্ণালী ইতিহাস সেই সাহাবীদের জামানা থেকেই। যেখানে স্পেনে ৮০০ বছর মুসলমানরা শাসন করেও ইসলাম মুছে গেছে কিন্তু রাশিয়াতে ইসলামের একটা ভালো মাঝামাঝি অবস্থান ছিল সবসময়। ১৯৯১ তে রাশিয়া ভাগ হয়ে ৬টি মুসলিম প্রধান দেশে আবির্ভাব হয়। মাঝে কম্যুনিস্টের পাল্লায় পরে মুসলিমের দুর্দিন গেছে রাশিয়াতে। আবার ২০০০ এর পরে এই পুতিনের আমলেই আবার সুদিন ফিরে আসছে।গত কয়েক বছরের মদ্ধ্যেই সরকারী ভাবে ২০০০ ও বেশি নতুন মসজিদ নির্মাণ সম্পর্ণ হয়েছে।

রাশিয়ায় ২২ টি স্টেটের বা প্রদেশের মধ্যে ৬ টি স্টেট মুসলিম সংখ্যাগরিষ্ঠ। ১৪ কোটি জনসখ্যার মধ্যে 2 কোটির ও বেশী মুসলিম যারা আবার অধিকাংশ হানাফী মাজহাবের।সারা পৃথিবীতে অধিকাংশ রোমান ক্যাথলিক খৃস্টান হলেও রাশিয়াতে অর্থোডক্স খ্রিস্টান। পুতিনের সেই বিখ্যাত উক্তি ইসলামের বেপারে

“পুতিন বলেছেন যে ক্যাথলিক ধর্মের চেয়ে অর্থোডক্স খ্রিস্টান ধর্ম ইসলামের অনেক কাছাকাছি”।

রাশিয়ায় চার্চ আর মসজিদ দেখতে অনেকটাই একই রকমের। চার্চের ফাদাররাও লম্বা দাঁড়ি জুব্বা পরে মেয়েরা হিজাব বোরকার মতো জামা পরে। পুতিন চেচনিয়ায় শরিয়া আইন বাস্তবায়িত করার অনুমতি দিয়েছেন।

ইসলামের সর্বশেষ নবী হজরত মুহম্মদ (সা.) কে বিদ্রূপ করা মানেই মত প্রকাশের স্বাধীনতা নয়। তিনি বলেন, নবীকে বিদ্রূপ করার অর্থ ধর্মীয় স্বাধীনতার লঙ্ঘন এবং যারা ইসলাম ধর্মকে বিশ্বাস করে তাদের বিশ্বাসের প্রতি আঘাত।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়া অমুসলিম দেশ হলেও সরকারী ভাবে দেশের মুসলিমের জন্যে একজন প্রধান (Grand ) মুফতী আছেন। শরিয়া বোর্ড আছে। আমাদের বাংলাদেশের গ্রান্ড বা প্রধান মুফতি কে? পিউ রিসার্চ সেন্টারের 2019 সালে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে ৭৬% রাশিয়ান নাগরিক তাদের দেশে মুসলমানদের প্রতি অনুকূল ভালো দৃষ্টিভঙ্গি পোষণ করে। একটি অমুসলিম দেশ হিসাবে অনেক বেশি যেকানে আমেরিকা ইউরোপে মুসলমানদের বর্ণবাদের শিকার হতে হয়। অনেক দেশে হিজাব , আজান নিষিদ্ব সেখানে রাশিয়ার চেচনিয়ায় শরিয়া আইন বাস্তবায়িত করার অনুমতি দিয়েছেন।

রাশিয়াতেই ইউরোপের “সবচেয়ে বড় এবং সবচেয়ে সুন্দর” মসজিদ নবী মোহাম্মদের (সাঃ ) নামানুসারে, মার্বেল-সজ্জিত মসজিদটির ধারণক্ষমতা 30,000 এরও বেশি লোক।

Leave a Reply