Bismillah_rules

আল্লাহর নামে শুরু

বিসমিল্লাহর ব্যাখ্যা ও বিধান

بسم الله الرحمن الرحيم
অর্থাৎ: আল্লাহর নামে শুরু; যিনি সকলের প্রতি দয়াবান পরম দয়ালু।

আমরা জানি, বিসমিল্লাহ সূরায়ে নামল এর অংশ। এছাড়াও বিসমিল্লাহ সূরা তওবা ব্যতীত প্রত্যেক সূরার শুরুতে লেখা হয়। তবে প্রত্যেক সূরার শুরুতে ان যে বিসমিল্লাহ লেখা হয় তা ওই সূরার অংশ কিনা এ ব্যাপারে ওলামায়ে কেরামের মধ্যে এখতেলাফ রয়েছে।ইমামে আজম আবু হানিফা রহমাতুল্লাহি আলাইহি এর মতে বিসমিল্লাহ সুরা নামল ব্যতীত অন্য কোন সূরার অংশ নয়। বরং এটি একটি স্বতন্ত্র আয়াত। যা দুটি সূরার মাঝে পার্থক্য করার লক্ষ্যে নাযিল হয়েছে।
তিলাওয়াতে কুরআন ও অন্যান্য গুরুত্বপূর্ণ কাজ বিসমিল্লাহ বলে শুরু করা
জাহেলী যুগে মুশরিকদের অভ্যাস ছিল যে,তারা নিজেদের মূর্তির নামে প্রত্যেক কাজ শুরু করত। জাহিলি এই প্রথা বিলুপ্ত করার জন্য কুরআনুল কারীমের সর্ব প্রথম আয়াত এ ব্যাপারে নাযিল হয়। জিবরীল আলাইহিস সালাম আয়াত নিয়ে অবতীর্ণ হন, اقرا باسم ربك অর্থাৎ তোমার রবের নামে পড়ো।তাই কুরআনুল কারীমের বিভিন্ন জায়গায় এই শিক্ষা দেওয়া হয়েছে যে প্রত্যেক কাজ আল্লাহর নামে শুরু করো। এছাড়াও নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে কাজ আল্লাহর নামে শুরু করা হয় না তা বরকতপূর্ণ হয়না।
একটি হিকমত
ইসলাম প্রত্যেক কাজ আল্লাহর নামে শুরু করার আদেশ দিয়ে মানুষের পুরো জীবন আল্লাহর দিকে ফিরিয়ে দিয়েছে। কারণ, যখনই নতুন কোন কাজ একজন মুসলমান শুরু করল,সে যেন তখন প্রতিটি কদমে আল্লাহর সাথে বিশ্বস্ততার নতুন অঙ্গীকার করল। যেন সে এই চিন্তা করল যে আমার অস্তিত্ব,আমার কোন কাজ আল্লাহর ইচ্ছা ছাড়া সফলতার দ্বারপ্রান্তে পৌঁছতে পারবে না। এর মাধ্যমে তার সকল কাজ চাই তা পার্থিব হোক বা পরকালীন ;একটি ইবাদত এ পরিণত হচ্ছে। কত ছোট্ট একটি আমল ,অথচ কি বিপুল পরিমাণ ফায়দা!!।

فلله الحمد على دين الاسلام وتعليماته
• কুরআনুল কারীম তেলাওয়াত শুরু করার সময় প্রথমে আউযুবিল্লাহি মিনাশ শাইত্বনির রজীম, তারপর বিসমিল্লাহির রাহমানির রাহিম পড়া সুন্নত। আর সূরায়ে বারাআত ব্যতীত তেলাওয়াতের মাঝে প্রত্যেক সূরার শুরুতে বিসমিল্লাহ পড়া সুন্নত।
• যেহেতু বিসমিল্লাহ কুরআনুল কারীমের একটি স্বতন্ত্র আয়াত এজন্য কুরআনুল কারীমের মতোই বিসমিল্লাহর আদব ও এহতেরাম ওয়াজিব। বিনা অজুতে এটি ধরা জায়েজ নয়। এমনিভাবে জানাবত, হায়েজ নেফাস অবস্থায় তেলাওয়াত হিসেবে এটি পড়াও জায়েজ নয়। হ্যাঁ,কোন কাজের শুরুতে দোয়া হিসেবে পড়া জায়েজ।
• নামাজে প্রথম রাকাতে আউযুবিল্লাহ এবং বিসমিল্লাহ পড়া সুন্নত। তবে পড়বে আস্তে আওয়াজে। প্রথম রাকাতের পর অন্যান্য রাকাতের শুরুতে বিসমিল্লাহ পড়বে।
• নামাজে সূরা ফাতিহার পর অন্য সূরার শুরুতে বিসমিল্লাহ না পড়া উচিত। চাই কেরাত উচ্চস্বরে হোক বা নিম্নস্বরে। তবে ইমাম মুহাম্মদ রহমতুল্লাহি আলাইহি এর একটি বক্তব্য হচ্ছে যদি নামাজ নিম্নস্বরে হয় তাহলে ফাতিহার পর অন্য সূরার শুরুতে বিসমিল্লাহ পড়া উত্তম। আর এ ব্যাপারে সবাই একমত যে,কেউ যদি পড়ে নেয় তাহলে মাকরূহ হবে না। (মাআরিফুল কুরআন: পৃষ্ঠা 75)

3 Replies to “আল্লাহর নামে শুরু”

Leave a Reply