তাহাজ্জুদ: সৌভাগ্যের পরশমণি

…..ফের পেতে চাই সেই জান্নাতি স্বাদ…
মুহাম্মাদ রাফে

জীবন আপন গতিতেই চলছে। সকালের সূর্য, দুপুরের রোদ, সন্ধ্যার গোধূলি আর রাতের আঁধার সবই আসছে সময় মত। দিনগুলো সময়ের স্রোত ধরে বয়ে যাচ্ছে অনন্ত কালের দিকে। কিন্তু, কি যেন নেই। কি যেন হারিয়ে গেছে জীবন থেকে। কোন এক বিশাল কিছুর অনুপস্থিতি অনুভব হচ্ছে। বহুদিন হয়ে গেল সেটা খুঁজে পাচ্ছি না। আরও বড় কথা হল, তা যে হারিয়ে গিয়েছিল সেটাই এতদিন টের পাইনি! আজ অনেকদিন পর বুঝতে পারছি, খুব বড় কিছু আমায় একা রেখে চলে গেছে। আমি আবার তা ফিরে পেতে চাই। আবারও আগের মত তার সঙ্গ পেয়ে ধন্য হতে চাই। তার খোঁজ করতে গিয়ে বুঝতে পারলাম, আমার সময়েরই কোন এক প্রহরে তা ম্লান হয়ে আছে। অবহেলার ধূলি জমে বিবর্ণ হয়ে আছে। শুধু সেটাকে একটু যত্ন করে আবার বুকে জড়িয়ে নিতে হবে।
প্রতিদিন রাতে গভীরে ঘুমাই। তারপরও শেষ রাত্রে উঠার নিয়ত থাকে অন্তরে। কিন্তু আর পেরে উঠি না। বড়জোর ফজরের নামাজটা পড়তে পারি। তাও মাঝেমাঝে সূর্যিমামার ভয়ে খুব তাড়াহুড়ো করেই পড়তে হয়। আর এ কারণে প্রতিনিয়তই আম্মু-আব্বুর বকুনি শুনতে হয়। শুনি আর ঢোক গিলি। ঠুনকো অজুহাত দিয়ে পার পেতে চাই। ‘রাত জেগে বই পড়ি তো তাই উঠতে একটু বিলম্ব হয়।’
আসলে কী তাই? কখনো না। আসলে নেপথ্যে কারণ একটাই। ফেসবুক। ফেসবুক আমার যতটা লাভ করেছে তার দ্বীগুণ ক্ষতি করেছে। এই ফেসবুকের কারণে অলসতার পাহাড় জমেছে। দিনদিন অকর্মণ্যতা বেড়েছে। ইবাদাতে সীমাবদ্ধতা এসেছে। আল্লাহ্‌র দরবারে অনুনয়-বিনয় কমেছে। বিশেষ করে রাত জেগে ফেসবুক চালানোর কারণে সেই মহাসৌভাগ্য থেকে বঞ্চিত হয়েছি। জীবন থেকে হারিয়ে যাওয়া সেই জান্নাতি স্বাদ যেন ভুলতেই বসেছি। তাহাজ্জুদের স্বাদ। আহ! সে কি নির্মল প্রশান্ত অনুভূতি। অবর্ণনীয় এক মোহ। তাহাজ্জুদে দাঁড়িয়ে দীর্ঘক্ষণ কোরআন কারীম তেলাওয়াত করতে পারলে কীযে প্রশান্তি জাগে অন্তরে! অনুভব হয় স্বর্গীয় সুখ। নিমিষেই দূর হয়ে যায় অন্তরের সব দুঃখ-হতাশা।
রাতের গভীর সেই প্রহর। চারদিক সুনসান নিরব। গাছের পাতাগুলোও স্থীর-স্থবীর। আল্লাহ্‌ পাক ডাক দিয়ে বলতে থাকেন, কে আছো ক্ষমা প্রার্থনা করবে আমি তাকে ক্ষমা করে দিব? কে আছো আমার কাছে কামনা করবে আমি তাকে দান করব? এমন মুহূর্তে আল্লাহর পেয়ারা বান্দারা তাঁর সাথে গভীর ধ্যানে, মধুর আলাপনে মগ্ন। পরম বন্ধুর সাথে একান্ত কথাবার্তায় ব্যাস্ত। আহ! কী মহাসৌভাগ্য! এক জান্নাতি কোমল বাতাস যেন পিঠে আলতো পরশ বুলিয়ে যায়। সবচাইতে আপনজনকে মনের সব কথা অনায়াসেই বলে ফেলা যায়।
কিন্তু আমরা; আমরা বঞ্চিত। কেউ অলসতার দরুন। কেউ আবার চাইলেও পারে না। ঐ যে রাত জেগে ফেসবুক। সেক্ষেত্রে একটু সংযমী হই। ফেসবুক চালাবো তবে পরিমিত পরিমাণে। তাহাজ্জুদের গুরুত্ব দিই। রবের সাথে মধুর আলাপনের স্বাদগ্রহণ করি। বিন্দু বিন্দু অশ্রুফোঁটায় বুক ভিজে যাক। মনের সব আবেদন পেশ করা হোক। প্রিয় প্রভুর কাছে প্রিয় হওয়ার পথে আমরাও চলা শুরু করি। মনের সবটুকু আবেগ ঢেলে তার কাছে ভালোবাসা নিবেদন করি। তাঁর দরবারে আবেদন জানাই,
প্রভু প্রেমে হৃদয় করব সোপর্দ দিয়েছি দুহাত প্রেম জানালায়
বুকে আশা বাঁধি ভরব হৃদয় যদি কেহ তার হাতটি বাড়ায়
ওগো প্রভু তুমি করবে বরণ ভুলে যাব সব তোমার কথায়
সিনা মাঝে তুমিই থাকবে শুধু লুটাব গো সব তোমার দুপায়

আল্লাহ আমাকে আপনাকে কবুল করুক। আমীন।

Leave a Reply