ভ্রাতৃত্বের চর্চায় দূরীভূত হোক করোনাকালীন সংকট

মাওলানা শাকির মাহমুদ বিন রফিক

আল্লাহ – বিশ্বাসী একজন মুমিনের নিকট ঈমান অপেক্ষা গুরুত্বপূর্ণ কোন বিষয় হতে পারে না।ঈমান তার কাছে নিজের প্রাণের চেয়েও অধিক প্রিয়। যে ঈমান তার কাছে এতটা প্রিয়, এতটা মর্যাদার,সেই ঈমান যখন তারই মত আরেকজন মানব ধারণ করে তখন তাদের পরস্পরে ভ্রাতৃত্ব সৃষ্টি অনিবার্য।
এটাই ঈমানের ভাতৃত্ব।
দেশ- কাল- ভাষা- বর্ণের ভিন্নতা যে ভাতৃত্বের ক্ষেত্রে অন্তরায় হতে পারে না।কোন পূর্বপরিচয় নেই, একে অপরের ভাষাও বোঝে না এমন দু’জন মুমিনও যখন ঈমানের দাবিতে একত্রিত হয় তখন মুহূর্তেই তাদের ভিতর গড়ে ওঠে হৃদ্যতা।
যে ভ্রাতৃত্বের কথা পবিত্র কুরআনে বর্ণিত হয়েছে
“মুমিনরা পরস্পর ভাই-ভাই।”
(সূরা হুজুরাত ১০)।

মহান আল্লাহ যে ভ্রাতৃত্বের ঘোষণা দিয়েছেন সেটাকে ছোট করে দেখার অবকাশ কোথায়!!পবিত্র কুরানের ঘোষণাই কি এক্ষেত্রে যথেষ্ট নয়?ঈমানী এ বন্ধন যে কেবল দু’জন ঈমানদারের ঈমানের বিন্দুতে একত্রিত হওয়ার ফলে গড়ে ওঠে – বিষয়টি এখানেই শেষ নয়।
কুরান ও হাদিসের নানা জায়গায় নানা ভাবে বর্ণিত হয়েছে এ বন্ধনের গুরুত্বের কথা।

রাসূল সা. ইরশাদ করেন-

“তোমরা যতক্ষণ ঈমান না আনবে বেহেশতে প্রবেশ করতে পারবে না।আর যতক্ষণ তোমাদের মধ্যে পারস্পরিক ভালবাসা সৃষ্টি না হবে,ততক্ষণ তোমরা মুমিন হতে পারবে না।আমি কি তোমাদের এমন একটি কাজের কথা বলে দেব,যা করলে তোমাদের মাঝে পারস্পরিক ভালবাসা সৃষ্টি হবে? তোমাদের মধ্যে সালামের ব্যাপক প্রচলন ঘটাও।”
(সহীহ মুসলিম, হাদিস ৫৪)

অর্থ্যাৎ নিজেদের প্রয়োজনেই মুমিনগণের পরস্পরের প্রতি অকৃত্রিম ভালবাসা থাকা আবশ্যক।
আর সালাম হল এ লক্ষ্য অর্জনে অব্যর্থ হাতিয়ার।কেননা বাস্তবতা এমনই যে,পারস্পরিক সালামের বিনিময় যখন হয়, মন থেকে তখন হিংসা -বিদ্বেষ কর্পুরের মতই উড়ে যায়।

স্বচ্ছলতা আর সামর্থ্য থাকাবস্থায় এ ভ্রাতৃত্ব নিভানো হয়তো অনেকটাই সহজ।কিন্তু অসচ্ছলতা আর অভাব- অনটন কে কাঁধে করে এ ভ্রাতৃত্বের চাহিদা পূরণ করা ততোটা সহজ নয়।তদুপরি হিজরতের পর আনসারগণ( রা.) মুহাজিরদের (রা.)সাথে এর অনুপম এক দৃষ্টান্ত স্থাপন করে গেছেন।

পবিত্র কুরানের ভাষায় যার বিবরণ এমন-

“”আর যারা মুহাজিরদের আগমনের পূর্বে এই নগরীতে বসবাস করেছে এবং ঈমান এনেছে, তারা মুহাজিরদের ভালবাসে এবং মুহাজিরদের যা দেওয়া হয়েছে তার জন্য তারা অন্তরে আকাংখা পোষণ করে না।আর তারা তাদেরকে নিজেদের উপর অগ্রাধিকার দেয় নিজেরা অভাবগ্রস্থ হলেও। যাদেরকে অন্তরের কার্পণ্য থেকে মুক্ত রাখা হয়েছে তারাই সফলকাম।””( সূরা হাশর, ৯)

# হাদিস শরিফে এসেছে, রসূল সা. বলেন- “”তুমি মুমিনদের দেখবে,তারা পারস্পরিক দয়া-ভালবাসার আর মায়া-স্নেহের ব্যাপারে একটি দেহের মতো। দেহের এক অংগ যখন আক্রান্ত হয়, তখন পুরা শরীরই অনিদ্রা ও জ্বরে আক্রান্ত হয়ে পড়ে।”

( সহীহ বুখারী, হাদিস ৬০১১)

উক্ত হাদিসে হুজুর সা. গোটা বিশ্বের সমস্ত মুমিনকে একটি দেহের সাথে তুলনা করেছেন।এক অংগের ব্যথার দরুন যেমন গোটা শরীর ব্যথায় কাতর হয়ে যায়,ঠিক তেমনি বিশ্বের একজন মুসলিমের ব্যথায় ও গোটা মুসলিম উম্মাহ কে কাতর হয়ে উঠতে হবে।তবেই না এ ভ্রাতৃত্বের মর্যাদা রক্ষা হবে।

আরেক হাদীসে রাসূল সা. বলেন-

“মুমিনগণ যেন একটি প্রাচীর, যার একটি ইট আরেকটিকে শক্তি যোগায়”
( সহীহ বুখারী. হাদীস ২৪৪৬)

অর্থ্যাৎ ইট যেমন একে অপরের পাশে বসে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে গড়ে তোলে একটি দেয়াল বা বিশাল কোন অট্টালিকা, ঠিক তেমনি একজন মুমিন আরেকজন মুমিনের পাশে থেকে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে গড়ে তুলবে ঈমানী ভ্রাতৃত্ব ও ইসলামি সমাজ।আর এই ভ্রাতৃত্বের শিক্ষাই ছড়িয়ে আছে মুমিনের পদে-পদে,কদমে- কদমে।ধনী গরীবের ভেদাভেদ ভুলে পাঁচ ওয়াক্ত নামাযে একই কাঁতারে দাঁড়ানো থেকে শুরু করে আরাফার ময়দানে লক্ষ লক্ষ মুমিনের একই লেবাসে মহান প্রভুর আহবানে হাজির হওয়া ইত্যাদি সর্বত্রই এই ভ্রাতৃত্বের ডাক।
ভ্রাতৃত্বের এই বন্ধনকে ইসলাম কোন দেশ, গোত্র,ভাষা কিংবা সময়ের ফ্রেমে আবদ্ধ করে দেয়নি।ইসলামি নির্দেশনা এসব সীমাবদ্ধতাকে ছাপিয়ে ছড়িয়ে আছে বহুদূর। তাই তো আজো পৃথিবীর অচেনা অজানা কোন প্রান্তে অপরিচিত কোন মুমিনের আত্মচিৎকারে কেঁপে ওঠে আমাদের অন্তরাত্মা।এই ভ্রাতৃত্বের দাবি মেটাতে মুমিন তার সবটুকু সাধ্য ব্যয় করবে,সময়ের চাহিদা বুঝে এগিয়ে আসবে এটাই কাম্য।মুমিনের পাশে মুমিন ছিল, আছে আর থাকবে ইনশাআল্লাহ। কখনো অর্থ দিয়ে, কখনো পরামর্শ দিয়ে,কখনো প্রয়োজনে শুধু সংগ দিয়ে।বিপদের পাশে বসে দু’ একটি স্বান্তনার বাণী শুনিয়ে।আর সংগত কারণেই ভ্রাতৃত্বের এই বন্ধন রক্ষা করার ফজিলতও খুবই ঈর্ষণীয়। যেমনটি বিভিন্ন হাদীসে বর্ণিত রয়েছে।

নবী সা. বলেন-

” যে তার ভাইয়ের প্রয়োজন পূর্ণ করে,আল্লাহ তার প্রয়োজন পূর্ণ করে দেন।”
(বুখারী, হাদিস ২৪৪২)

অন্য এক হাদীসে এসেছে, রাসূল সা. বলেন-

“”মুসলমান মুসলমানের ভাই।সে তার উপর জুলুম করতে পারে না, তাকে শত্রুর হাতে তুলে দিতে পারে না।যে তার ভাইয়ের প্রয়োজন পূর্ণ করে,আল্লাহ তার প্রয়োজন পূর্ণ করে দেন।যে একজন মুসলমানের একটি সংকট সমাধান করে দেয়, এর বিনিময়ে কিয়ামতের দিন আল্লাহ তার একটি সংকট সমাধান করে দেবেন।যে একজন মুসলমানের দোষ লুকিয়ে রাখে, কিয়ামতের দিন আল্লাহ তার দোষ লুকিয়ে রাখবেন।””
(সহীহ মুসলিম,২৫৮০)

এধরনের আরো অনেক হাদীস বর্ণিত আছে।যেগুলো থেকে মুসলিম ভ্রাতৃত্ববোধের গুরুত্ব ও এর হক আদায়ের ফজিলত সুপ্রমাণিত হয়।

শেষকথা,
বর্তমান বিশ্বে “করোনার” প্রভাবে যে ভয়-আতংক,অস্থিরতা, স্থবিরতা, দুখঃ-দুর্দশা,অভাব-অনাটন,খাদ্যাভাব,দুর্ভিক্ষ, অমানবিকতা প্রভৃতির সয়লাব হয়ে গেছে। খাদ্যাভাবে অনাহারেই দুখিনী মায়ের কোলে ঘুমিয়ে পড়ছে কত-শত নিষ্পাপ শিশু। বাসা ভাড়া জোগাড় না করতে পেরে শহর ছেড়ে গ্রামের পানে ছুটছে কত পরিবার।পিতা পুত্রের , পুত্র পিতার,মা সন্তানের লাশ রেখে পালিয়ে যাচ্ছে অভিশপ্ত নিঠুর এ দুনিয়ায় ক’দিন বাঁচবে বলে!(?)
এ যেন এক”অভিশপ্ত পুরী”, চিরচেনা সেই পৃথিবী যেন বদলে গেছে।মানুষগুলো হয়ে উঠেছে অতিমাত্রায় স্বার্থপর।
ঠিক এমনই একটি সংকটময় পরিস্থিতিতে বিশ্ব মুসলিম উম্মাহর উচিৎ, ঘুমিয়ে পড়া সেই ঈমানী ভ্রাতৃত্ববোধকে আবার জাগিয়ে তোলা।একে অপরের সুখ -দুখ,অভাব-অনটন, ক্ষুধা ভাগ করে নিয়ে মুহাজির আর আনসারদের মত ভ্রাতৃত্ব রক্ষার এক অনুপম দৃষ্টান্ত গড়ে তোলা।যা আদর্শ ও প্রেরণা হয়ে থাকবে ভবিষ্যৎ প্রজন্মের মুসলিম উম্মাহর জন্য।

Leave a Reply