সালাহউদ্দিন আইয়ুবী: ইতিহাস সেরা বীর

লেখক: আব্দুল্লাহ আল মাহমুদ

চারদিকে মুৃুমিনের আর্তনাদ। শিশুর গগনবিদারী চিৎকারে ভারী হয়ে উঠছে আকাশ-পাতাল। নিরুপায় মুসলিম বোনের করুণ আবদারে যখন সাড়া দেবার কেউ নেই।

গজনবীর সালাহউদ্দিন আইয়ুবীর উত্থান যখন মনে হচ্ছে হাতের তলায় পশম গজানোর মতই অসম্ভব। তখন গল্প শুনাবো আমাদের এক অন্যরকম আইয়ুবির।

যার শুধু চোখ রাঙানিতে নুয়ে পড়তো খৃস্টান ক্রুসেডারদের ভীত। কয়েকবার নাকানিচুবানি খাইয়ে ময়দান থেকে পত্রপাট বিদায় দিয়েছিলেন খৃস্টান ক্রুসেডারদের।

পশ্চিমারা আমাদের ইতিহাসকে সহাস্যবদনে উপহাস করলেও চিত্তে অবনত হতে বাধ্য। আইয়ুবির শাণিত তরবারির কাছে তারা যেভাবে পরাজিত হয়েছে। তেমনি হার মেনেছে তাঁর চারিত্রিক বৈশিষ্ট্যের কাছে। তাঁর সাহস আর উদারতার তরে। ফিরে যাচ্ছি হারানো দিনের সোনালি অতীতে…..।


ঘোরতর লড়াই চলছে ক্রুসেডার ও ইসলামের সৈনিকদের মাঝে। কয়েকদিন যাবত চলছে আক্রমণ পাল্টা আক্রমণ । বিজয় পরাজয়ের বাটখারা সমান তালে ঝুলছে। বীর আইয়ুবির প্রতিদ্বন্দী যখন খলনায়ক রাজা রিচার্ড। সব মিলিয়ে টানটান উত্তেজনার এক রুদ্ধশ্বাস অবস্থা। আচমকাই এক গুঞ্জন কানে ভাসছে। রাজা রিচার্ড নাকি অসুস্থ। অবস্থা বেশ গুরুতর। নামি-দামি ডাক্তারের পরামর্শেও অবস্থার কোন উন্নতি নেই। একে একে সবাই হাল ছেড়ে দিচ্ছেন। মৃত্যুভয়ে শঙ্কিত রিচার্ড। মুসলিমদের বিজয় এবার সুনিশ্চিত। ধুমকেতুর মত খবর ছড়িয়ে পড়লো ফাইটিং ফিল্ডের আনাচে-কানাচে। বীর আইয়ুবির কাছে খবরটা বেশ আগেই পৌঁছেছে। খুবই জাঁকজমক ভাবে প্রস্তুতি নিচ্ছেন তিনি। তবে প্রস্তুতিটা যুদ্ধের নয়, শত্রুর সেবা করার!

ডাক্তার বেশে আইয়ুবি এবার রিচার্ডের তাঁবুতে গিয়ে হাজির। কেউই চিনতে পারলো না এ কে জন! চিকিৎসক আইয়ুবির সেবায় রিচার্ড এবার পূর্ণ সুস্থ। কয়েকদিন বিশ্রাম নিয়ে চাঙ্গা হয়ে ফিরলো ময়দানে। যুদ্ধের একপর্যায়ে রিচার্ডের ঘোড়া মারা পড়লো। আইয়ুবি তা দেখে নিজের ঘোড়া পাঠিয়ে দিলেন শত্রুর কাছে। রিচার্ড তো খুশিতে আটখানা। একটু পর রিচার্ড আর আইয়ুবি মুখোমুখি লড়াই করছে। রিচার্ডকে এক সৈনিক বললো–“ঐ যে ব্যক্তি দেখছেন, তিনি হলেন মুসলিম সেনাপতি, বীর আইয়ুবি।” হঠাৎ চিন্তার গতি থেমে গেলো তার। চোখ কপালে তুলে স্তম্ভিত রাজা। আরে এ তো সেই চিকিৎসক যার চিকিৎসায় আমি মরণব্যাধি থেকে আরোগ্য লাভ করেছি। মুহুর্তেই সব ধোয়াশা কেটে গেলো তার চোখ থেকে। ঘোড়া থেকে নেমে এক দৌড়ে গিয়ে পৌঁছলো আইয়ুবির কাছে। বুকে জড়িয়ে ধরলো সে।
যুদ্ধ ময়দানে চিৎকার করে বলতে লাগলো, “আইয়ুবি একজন প্রকৃত বীর। সে একজন মহৎ শত্রু। আমি আজ গর্বিত, আমি ধন্য, এক সাহসী বীরের বিরুদ্ধে লড়াই করছি বলে…….।”

Leave a Reply